শনিবার, ১৬ জানুয়ারী ২০২১, ২:৪২ am

করোনাভাইরাসের নতুন ধরন সনাক্ত হয়নি কানাডায়

করোনাভাইরাসের নতুন ধরন সনাক্ত হয়নি কানাডায়

করোনাভাইরাসের নতুন যে ধরন নিয়ে বিশ^ব্যাপী উদ্বেগ তৈরি হয়েছে, কানাডায় তা এখনও সনাক্ত হয়নি বলে নিশ্চিত করেছেন দেশটির প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. তেরেসা ট্যাম। ভাইরাসটির এই ধরনটির কারণে বিশ^ব্যাপী নতুন করে ভ্রমণ নিষেধাজ্ঞা জারি হচ্ছে।
পাবলিক হেলথ এজেন্সি অব কানাডার পক্ষ থেকে বলা হয়েছে, কানাডায় ভাইরাসের নতুন ধরনটির উপস্থিতি আছে কিনা তা বিশ্লেষণ করে দেখা হচ্ছে। ভাইরাসের নতুন ধরনটি কানাডায় বিদ্যমান ধরনের চেয়ে অনেক বেশি সংক্রামক।
তেরেসা ট্যাম বলেন, পরিস্থিতির প্রতিনিয়ত বদল হচ্ছে। করোনাভাইরাসের নতুন ধরনটির উপস্থিতি কানাডায়  আছে কিনা তা খতিয়ে দেখতে গত কয়েকদিন সব সায়েন্টিফিক নেটওয়ার্কই কাজে লাগাচ্ছি আমরা।
কোভিড-১৯ মহামারি মোকাবেলার হালনাগাদ তথ্য প্রদানকালে মঙ্গলবার এ মন্তব্য করেন ট্যাম। তিনি বলেন, পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা এ পর্যন্ত ভাইরাসের ২৫ হাজার জিনোম সিকোয়েন্স পরীক্ষা করে দেখেছে। সবগুলো নমুনাই উচ্চ মানের। অন্য প্রদেশের স্বাস্থ্য বিভাগের সিকোয়েন্সিং নমুনাও পরীক্ষা করে দেখেছে পাবলিক হেলথ এজেন্সি অব কানাডা এবং নতুন ধরটির অস্তিত্ব পাওয়া যায়নি। এসব নমুনা সংগ্রহ করা হয়েছে সম্প্রতি ভ্রমণ করেছেন এম ব্যক্তিদের থেকে।
তেরেসা ট্যাম মঙ্গলবার যখন এসব তথ্য দিচ্ছিলেন তখন স্বাস্থ্যমন্ত্রী প্যাটি হাইডু, আন্তঃসরকার বিষয়ক মন্ত্রী ডমিনিক লাব্লাংক, জননিরাপত্তা বিষয়ক মন্ত্রী বিল ব্লেয়ার ও ডেপুটি চিফ পাবলিক হেলথ অফিসার ডা. হাওয়ার্ড এনজু তার পাশে ছিলেন।
প্যাটি হাউড এ সময় উপস্থিত সাংবাদিকদের বলেন, মডার্নার ভ্যাকসিন অনুমোদন দেওয়ার জন্য প্রয়োজনীয় সব উপাত্তই হেলথ কানাডার হাতে এসেছে। শিগগিরই অনুমোদনের বিষয়ে সিদ্ধান্ত আসবে।
এ বছরের মধ্যেই মডার্নার ১ লাখ ৬৮ হাজার ভ্যাকসিন কানাডা পাবে বলে এর আগে জানিয়েছিল সরকার। তবে ভাইরাসের নতুন ধরনটি বিদ্যমান ভ্যাকসিনের কার্যকারিতা কমিয়ে দিতে পারে বলে বিশ^ব্যাপী আলোচনা আছে। যদিও ট্যামের দাবি, সাম্প্রতিক বিভিন্ন গবেষণা মতে ভাইরাসের নতুন ধরনটি অনুমোদনকৃত ও অনুমোদনের অপেক্ষায় থাকা ভ্যাকসিনের ওপর নেতিবাচক প্রভাব সেভাবে ফেলতে পারবে না।
এদিকে বায়োএনটেকের প্রধান নির্বাহী কর্মকর্তা উগুর শাহিনও মঙ্গলবার বলেন, আমাদের কোম্পানির ভ্যাকসিন ভাইরাসের নতুন ধরনটির বিরুদ্ধে কাজ করবে বলে আমরা আশাবাদি। তবে এটা প্রমাণ করতে আরও গবেষণার প্রয়োজন।

Comments