শুক্রবার, ৫ মার্চ ২০২১, ৮:০৮ pm

পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে

পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে

কোভিড ভ্যাকসিন টরন্টোর সকল বাসিন্দা ঠিক কবে থেকে পাবে তা জানানোর মতো ঝুঁকি নিতে চান না ফায়ার সার্ভিসপ্রধান ম্যাথিউ পেগ। বুধবার বিকালে তিনি বলেন, পরিস্থিতি দ্রুত বদলে যাচ্ছে। ফ্রন্টলাইনারদের মধ্যে ভ্যাকসিন বিতরণ শুরু হয়েছে।

ম্যাথিউ পেগ যখন এ মন্তব্য করেন তখন টরন্টোর মেয়র জন টরি ও স্বাস্থ্য বিভাগের চিফ মেডিকেল অফিসার এইলিন দ্য ভিলা তার পাশে ছিলেন। তিনি বলেন, পর্যায়ক্রমে সবাই ভ্যাকসিন পাবেন। 

দ্য ভিলা বলেন, ভ্যাকসিনের প্রয়োগের সংবাদ আমাদের জন্য আশাব্যঞ্জক। তবে টরন্টোবাসীদের ভাইরাসটির বিষয়ে সতর্ক থাকতে হবে। তিনি বলেন, সাতটি বয়স শ্রেণির মানুষের তথ্য বিশ্লেষণে দেখা যাচ্ছে, আক্রান্তের হার সবচেয়ে বেশি ১৪ থেকে ১৭ বছর বয়সীদের মধ্যে। ২২ নভেম্বর থেকে শুরু হওয়া সপ্তাহে এই বয়স শ্রেণির মানুষের মধ্যে কোভিড-১৯ সনাক্তের হার ছিল ১১ দশমিক ৬ শতাংশ। এরপর আক্রান্তের হার বেশি ১৮ থেকে ২৩ বছর বয়সীদের মধ্যে। তাদের মধ্যে সনাক্তের হার ৯ শতাংশ। এ অবস্থায় কেবল বাড়ির লোকদের সঙ্গেই বড় দিনের উৎসব উদযাপনের আহ্বান জানিয়েছেন তিনি। 

কলেজ ও বিশ^বিদ্যালয়ের যেসব শিক্ষার্থী বড় দিনের ছুটিতে বাড়ি যাওয়ার পরিকল্পনা করছেন তাদের উদ্দেশে দ্য ভিলা বলেন, যতটা সম্ভব আগেভাগেই কোয়ারেন্টিন বা আইসোলেশনে চলে যান। তা না হলে যে যেখানে আছেন সেখানেই বড় দিন উদযাপন করুন। পরিকল্পনা বদলানোর মতো হাতে যথেষ্ট সময় আছে এখনও।

মেয়র জন টরি বলেন, টরন্টোবাসীরা নিজেরা না চাইলে আইন প্রয়োগ করে তাদেরকে ঘরে রাখা সম্ভব নয়। কারণ টরন্টোতে ১০ লাখের মতো পরিবার আছে। কিন্তু আমাদের পুলিশ কর্মকর্তা আছেন ৪ হাজার ৮০০ জন।

টরন্টোর গৃহহীনরা বাস করেন এমন অস্থায়ী তাঁবুতে এখন পর্যন্ত ২২৯টি অগ্নিকা-ের ঘটনা ঘটেছে বলে জানান ম্যাথিউ পেগ। ল্যাম্পোর্ট স্টেডিয়ামের কাছে মঙ্গলবারও একটি বিস্ফোরণের ঘটনা ঘটে। এ ঘটনায় দুইজন আহত হয়েছেন। তাদের মধ্যে একজনের অবস্থা গুরুতর এবং তিনি হাসপাতালে চিকিৎসাধীন আছেন। 

 

Comments