বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১১:৪৭ am

ভ্যাকসিন গ্রহণ, সংরক্ষণ ও প্রয়োগ-সংক্রান্ত তিন ধাপের পরিকল্পনা

ভ্যাকসিন গ্রহণ, সংরক্ষণ ও প্রয়োগ-সংক্রান্ত তিন ধাপের পরিকল্পনা

অন্টারিওর স্বাস্থ্য কর্মকর্তারা ভ্যাকসিন গ্রহণ, সংরক্ষণ ও প্রয়োগ-সংক্রান্ত তিন ধাপের পরিকল্পনা শুক্রবার প্রকাশ করেছেন। পরিকল্পনা অনুযায়ী, ১৪ ডিসেম্বর প্রথম ধাপের কাজ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে অন্টারিও সরকার ফাইজার-বায়োএনটেকের ৬ হাজার ডোজ  ভ্যাকসিন পায়। অটোয়া ও টরন্টোর মধ্যে এ ভ্যাকসিন সমানভাবে ভাগ করে দেওয়া হয়।

অন্টারিওর ভ্যাকসিন বিতরণ-সংক্রান্ত টাস্কফোর্সের চেয়ারম্যান জেনারেল (অব.) রিক হিলার বলেন, টরন্টোর ইউনিভার্সিটি হেলথ নেটওয়ার্ক ও অটোয়া হসপিটাল কর্তৃপক্ষ স্বাস্থ্যকর্মীদের মধ্যে প্রথম ধাপের ভ্যাকসিন প্রয়োগ করবে। প্রথম ধাপে যতগুলো ভ্যাকসিন পাওয়া যাবে তার মধ্যে অর্ধেক রেখে দেওয়া হবে, ২১ দিন পর দ্বিতীয় ডোজ হিসেবে যাতে সেগুলো প্রয়োগ করা যায়।

রিক হিলার শুক্রবার বলেন, প্রথম ধাপে কত ভ্যাকসিন পাওয়া যাবে এবং পরবর্তী ধাপের ভ্যাকসিন কবে আসবে, সে-সম্পর্কে আমরা অবগত। এ মুহূর্তে আমাদের যে পরিমান ভ্যাকসিন সরবরাহ করা হচ্ছে তা খুবই নগন্য। তাই এ পর্যায়ে ১ হাজার ৫০০ জনকে প্রথম ডোজের ভ্যাকসিন দেওয়া হবে। পাশাপাশি ২১ দিন পর যে তারা দ্বিতীয় ডোজ পাবেন, সে নিশ্চয়তাও তাদেরকে দেওয়া হবে।

পরিকল্পনা অনুযায়ী, অন্টারিওতে প্রথম ধাপের ভ্যাকসিন পাবেন হাসপাতাল ও লং-টার্ম কেয়ার হোমে কর্মরত স্বাস্থ্য কর্মীরা। দ্বিতীয় ধাপের ভ্যাকসিনের প্রয়োগ শীতের শেষ দিকে শুরু হবে। স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি লং-টার্ম কেয়ার হোম ও রিটায়ারমেন্ট হোম, বাড়িতে চিকিৎসা নেওয়া রোগী, দীর্ঘমেয়াদী রোগে ভোগা ব্যক্তি এবং আদিবাসী সম্প্রদায়ের বাসিন্দারাও এ ধাপের ভ্যাকসিন পাবেন।

সবার জন্য ভ্যাকসিন নিশ্চিত হওয়ার পর তৃতীয় ধাপে যাবে অন্টারিও। বাধ্যতামূলক না হলেও এই ধাপে ভ্যাকসিন নেওয়ার জন্য জনগণের প্রতি জোরালো আহ্বান জানানো হবে।

ফাইজারের অতিরিক্ত আরও ৯০ হাজার ডোজ ভ্যাকসিন এ মাসের শেষ অন্টারিওতে আসবে বলে আশা করা হচ্ছে এবং প্রদেশের ১৪টি হাসপাতালের হাতে সেগুলো তুলে দেওয়া হবে। সংক্রমণের হার বেশি, এমন এলাকাগুলো এক্ষেত্রে প্রাধান্য পাবে। হেলথ কানাডার অনুমোদনের অপেক্ষায় থাকা মডার্নার ৩০-৮৫ হাজার ডোজ ভ্যাকসিনও নতুন বছরের শুরুর দিকে অন্টারিওতে আসবে বলে জানান রিক হিলার। 

 

Comments