রবিবার, ১ আগস্ট ২০২১, ১০:২৭ am

আরও রুট বাতিল করছে এয়ার কানাডা

আরও রুট বাতিল করছে এয়ার কানাডা

আটলান্টিক কানাডায় ফ্লাইট কার্যক্রম আরও সীমিত করে আনছে উড়োজাহাজ পরিবহন সংস্থা এয়ার কানাডা। মঙ্গলবার এক বিবৃতিতে এয়ারলাইন্সটি জানিয়েছে, ১১ জানুয়ারি থেকে সিডনি, নোভা স্কটিয়া ও সেইন্ট জনে সব ফ্লাইট পরবর্তী আদেশ না দেওয়া পর্যন্ত বন্ধ থাকবে। পাশাপাশি ডিয়ার লেক থেকে হ্যালিফ্যাক্স, ফ্রেডেরিক্টন থেকে টরন্টো, শার্লটটাউন থেকে টরন্টো এবং হ্যালিফ্যাক্স থেকে অটোয়াগামী ফ্লাইটও সাময়িক সময়ের জন্য স্থগিত থাকবে।

আটলান্টিক কানাডা এয়ারপোর্ট অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট ও সেইন্ট জন এয়ারপোর্টের প্রধান নির্বাহী কর্মকর্তা ডেরিক স্ট্যানফোর্ড বলেন, মহামারির কারণে এ অঞ্চলে ফ্লাইট সীমিত করার এটা তৃতীয় ঘটনা। এর ফলে কোভিড-১৯ এর প্রকোপ কমতে শুরু করলেও অঞ্চলটির অর্থনৈতিক পুনরুদ্ধার কঠিন হয়ে দাঁড়াবে।

তিনি বলেন, এ সিদ্ধান্ত অঞ্চলটিকে আরও পেছনের দিকে ঠেলে দিল। এ অঞ্চলের অর্থনীতির ওপর এর মারাত্মক প্রভাব পড়বে। পরিবারের সদস্যদের সঙ্গে দেখা-সাক্ষাৎ, অত্যাবশ্যকীয় কর্মীদের যাতায়াত এবং বিমানবন্দরের কর্মী ও ব্যবসা-বাণিজ্য, সব কিছুই এর ফলে ক্ষতিগ্রস্ত হবে।

এয়ার কানাডার মুখপাত্র পিটার ফিৎজপ্যাট্রিক বলেন, মহামারির মধ্যে এয়ারলাইন্সটির আসন বিক্রি স্বাভাবিক সময়ের ৮ শতাংশও হচ্ছে না। এ অবস্থায় রুটগুলো চালু রাখা আর লাভজনক নয়। রুটগুলো বন্ধের কারণে আমাদের যাত্রীরা অসুবিধায় পড়বেন সত্য এবং সেজন্য আমরা দুঃখ প্রকাশ করছি। তবে সরকারের আর্থিক সহায়তা ছাড়া এ ধরনের পরিস্থিতির মধ্যে রুটগুলো চালু রাখাও সম্ভব নয়।

আগামী জানুয়ারি থেকে আরও কিছু রুটও বন্ধ রাখা হবে বলে জানান ফিৎজপ্যাট্রিক। রেভেলস্টোক থেকে ভ্যানকুভার রুটটি এর মধ্যে অন্যতম।

এয়ার কানাডা এরই মধ্যে আঞ্চলিক আটটি বিমানবন্দর থেকে তাদের কার্যক্রম গুটিয়ে নিয়েছে। সেই সঙ্গে স্থগিত করেছে অভ্যন্তরীণ ৩০টি ফ্লাইট। মহামারির কারণে এ পর্যন্ত ৩৪০ কোটি ডলার লোকসান করেছে এয়ারলাইন্সটি।

ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের প্রধান অর্থনীতিবিদ ব্রায়ান পিয়ার্স বলেন, শিল্পটিকে ঘুরে দাঁড়ানোর আশা দেখাচ্ছে ভ্যাকসিন। তবে সেটা ২০২১ সালের দ্বিতীয়ার্ধের আগে হওয়ার সম্ভাবনা নেই। অর্থাৎ সুড়ঙ্গের শেষে আলো দেখা যাচ্ছে। আমরা এখনও সুড়ঙ্গের মধ্যেই আছি এবং এখান থেকে বের হতে লম্বা পথ পাড়ি দিতে হবে।

ওয়েস্টজেট এয়ারলাইন্সও ২ নভেম্বর থেকে আটলান্টিক কানাডায় ১০০টি সাপ্তাহিক ফ্লাইট অনির্দিষ্টকালের জন্য স্থগিত করেছে। ব্যবসায়ীকভাবে লাভজন নয় জানিয়ে এই পদক্ষেপ নিয়েছে এয়ারলাইন্সটি।

Comments