বুধবার, ২০ জানুয়ারী ২০২১, ১:৩৫ pm

অন্টারিওর চালকদের উইন্টার-টায়ার সংযোজনের পরামর্শ

অন্টারিওর চালকদের উইন্টার-টায়ার সংযোজনের পরামর্শ

অন্টারিওর চালকদের গাড়িতে উইন্টার টায়ার সংযোজনে উৎসাহিত করছে পরিবহন মন্ত্রণালয়। তবে এজন্য কুইবেকের চালকদের মতো বাধ্য করা হচ্ছে না তাদেরকে। পরিবহন মন্ত্রণালয়ের মুখপাত্র লি অল্ডারসন বলেন, এ পরামর্শের উদ্দেশ্য সড়কের নিরাপত্তা বাড়ানো। ভোক্তা বা ব্যবসায়ীদের ওপর অনাকাক্সিক্ষত ব্যয়ের বোঝা আমরা চাপাতে চাই না। 

কুইবেকের চালকদের জন্য শীতকালে ¯েœা টায়ার ব্যবহার বাধ্যতামূলক। ১ ডিসেম্বর থেকে ১৫ মার্চ পর্যন্ত সময়ে ¯েœা টায়ার ব্যবহার না করলে ৩০০ ডলার পর্যন্ত জরিমানা গুনতে হয় প্রদেশটির চালকদেরকে। অন্টারিওর ক্ষেত্রে এ ধরনের বাধ্যবাধকতা নেই। তবে ১ জানুয়ারি থেকে উইন্টার টায়ারযুক্ত গাড়ির বিমার ক্ষেত্রে ছাড় দিয়ে থাকে অন্টারিওর অটোমোবাইল ইন্স্যুরেন্স কোম্পানিগুলো।

অল্ডারসন বলেন, উইন্টার টায়ারের ব্যবহার যে কেবল শীতকালে নিরাপদ গাড়ি চালানোর সঙ্গেই সম্পর্কিত তা নয়। এর আরও অনেক দিক আছে। সার্বিকভাবে চালানোর উপযোগী করে গাড়ি প্রস্তুতকরণ ও দুর্ঘটনা এড়িয়ে নিরাপদে গাড়ি চলানোর দক্ষতাও এর সঙ্গে জড়িত।

কানাডিয়ান অটোমোবাইল অ্যাসোসিয়েশন (সিএএ) সাউথ সেন্ট্রাল অন্টারিওর কর্মকর্তা রেমন্ড চ্যান বলেন, উইন্টার টায়ার নিরাপদ গাড়ি চালানোর বিকল্প নয়। কিন্তু নিরাপদভাবে গাড়ি চালানোর চর্চার বিষয়টি যদি দেখেন তাহলে বিরূপ আবহাওয়ার মধ্যে সুরক্ষা প্রদানের ক্ষেত্রে উইন্টার টায়ার বেশ কার্যকর।

সিএএর জরিপে দেখা গেছে, মৌসুমভিত্তিক টায়ার পরিবর্তনের রীতিটা অধিকাংশ চালকই মেনে চলেন। রেমন্ড চ্যান বলেন, গতি ও আবহাওয়ার ধরণভেদে ব্রেক কষলে সাধারণ টায়ারের চেয়ে উইন্টার টায়ারের গাড়ি ২৫ শতাংশ আগে থামে। এই বিবেচনা থেকে বলাই যায়, আপনার গাড়িতে যদি ¯েœা টায়ার লাগিয়ে থাকেন, সেক্ষেত্রে আপনি বেশি নিরাপদ। 

 

Comments