Thu 22nd Oct 2020, 12:45 pm

শতবর্ষের জরাজীর্ণ বাড়ীর দামও ৯ লাখ ডলারের কাছাকাছি

শতবর্ষের জরাজীর্ণ বাড়ীর দামও ৯ লাখ ডলারের কাছাকাছি

মোহাম্মদ আলী বোখারী

করোনা পরিস্থিতিতে রিয়েল এস্টেট মার্কেটে তেজীভাব থাকায় টরন্টো শহরের পশ্চিমাংশে অবস্থিত ৫৩৮ ক্যুইবেক অ্যাভিনিউর শতবর্ষের জরাজীর্ণ সেমি-ডিটেচড্ তিন রুম ও এক বাথরুম সংবলিত বাড়ীর দাম গিয়ে দাঁড়িয়েছে প্রায় সাড়ে ৮ লাখ ডলার। অথচ ওই বাড়ীর ক্রেতাকে বসবাসের জন্য সেখানে উঠতে গেলে আরও বেশ কিছু ডলার ব্যয়ে প্রয়োজনীয় সংস্কার সাধন করতে হবে, এমন অবস্থাই দৃশ্যমান।

এতে টরন্টো রিজিওন্যাল রিয়াল এস্টেট বোর্ডের বক্তব্য হচ্ছে, গ্রেটার টরন্টো এলাকায় গত আগস্ট মাসে যে বাড়ীগুলো বিক্রির জন্য তালিকাবদ্ধ হয়েছে, সেক্ষেত্রে গত বছরের তুলনায় দাম ৪০ দশমিক ৩ শতাংশ বৃদ্ধি পেয়েছে। 

বস্তুত বসন্ত ও গ্রীস্মের মাঝামাঝিতে করোনার প্রার্দুভাব কমে আসায় কিংবা থেমে যাওয়ায়, বাড়ীর দামে ঊর্ধ্বগতি দেখা যায়। রিয়েল এস্টেট বোর্ডের তথ্যানুসারে গত আগস্ট মাসে টরন্টোয় ‘এমএলএস সিস্টেমে’ তালিকাবদ্ধ ১০ হাজার ৭৭৫টি বাড়ীর মাঝে ৭ হাজার ৬৮২টি বাড়ীর দামই গত বছরের তুলনায় বেড়ে গেছে। এক্ষেত্রে ডিটেচড্ বাড়ীর দাম ৫০ দশমিক ৬ শতাংশ এবং সেমি-ডিটেচড্ বাড়ীর দাম ৬৬ দশমিক ৮ শতাংশ বৃদ্ধি পেয়েছে। আর টাউন হাউজের দাম ৪৫ দশমিক ৮ শতাংশ ও অ্যাপার্টমেন্ট বাড়ীর দাম ১০ দশমিক ৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে। ফলে গড়ে গত বছরের তুলানায় টরন্টো অঞ্চলে বাড়ীর দাম ৭ লাখ ৯২ হাজার ১৩৪ ডলারের পরিবর্তে ৯ লাখ ৫১ হাজার ৪০৪ ডলারের উন্নীত হয়েছে। 

Comments