Tue 18th Feb 2020, 1:54 am

আর্জেন্টিনাকে হারিয়ে কোপার ফাইনালে ব্রাজিল

আর্জেন্টিনাকে হারিয়ে কোপার ফাইনালে ব্রাজিল

বাংলা মেইল ডটকম ডেস্ক

চিরপ্রতিদ্বন্দ্বী আর্জেন্টিনাকে কোপা আমেরিকার সেমি ফাইনালে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে ফাইনালে ব্রাজিল। ১২ বছর পর আবারও কোপার ফাইনালে জায়গা করে নিলো সেলেকাওরা। এ নিয়ে টানা পাঁচ ম্যাচ আর্জেন্টিনার বিপক্ষে অপরাজিত ব্রাজিল। যার মধ্যে চার জয় আর একটি ম্যাচ ড্র। ব্রাজিলের স্তাদিও মিনেইরাও স্টেডিয়ামে শুরু থেকেই ম্যাচের নিয়ন্ত্রণ নেয় ব্রাজিল। দারুণ ফুটবল খেলতে থাকা ব্রাজিলের সাথে পেরে উঠেনি আর্জেন্টিনা। আর তাই তো গোল করতেও বেশি সময় নেয়নি জেসুস-ফিরমিনোরা। ম্যাচের মাত্র ১৯ মিনিট যেতে না যেতেই লিভারপুল ফরোয়ার্ড রবার্তো ফিরমিনোর এসিস্ট থেকে ব্রাজিলকে ১-০ তে এগিয়ে নেন ম্যানচেস্টার সিটির স্ট্রাইকার গ্যাব্রিয়েল জেসুস।

প্রথমার্ধে দু’দল আরও কিছু এট্যাক করে তবে বল জালে জড়াতে ব্যর্থ দু’দলই। তবে প্রথমার্ধেই গোল পরিশোধের সুযোগ পায় আর্জেন্টিনা। কিন্তু আলবেসিলস্তেদের সৌভাগ্যে বাধা হয়ে দাঁড়ায় ক্রস বার। প্রথমার্ধ শেষে তাই ১-০ গোলের ব্যবধানে এগিয়ে থেকেই বিরতিতে যায় ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরু থেকেই বল নিজেদের কাছে রাখার চেষ্টা করে ব্রাজিল। তবে গোল পরিশোধে মরিয়া আর্জেন্টাইন ফুটবলাররা। লিওনেল শট বারে লেগেও ফিরে আসে। গোলে খুব কাছে গিয়েও ব্যর্থ মেসি। আলবেসিলেস্তেদের হয়ে চেষ্টার কমতি রাখেননি লিওনেল মেসি।

দলগত পারফরম্যান্সে দারুণ ভাবে এগিয়ে ব্রাজিল। প্রতিটি পজিশনেই আছে তারকা ফুটবলার। আর তাই তো আক্রমণ করলেও ব্রাজিলের ডিফেন্স ভাঙতে ব্যর্থ লিওনেল স্কালোনির শিষ্যরা।

দ্বিতীয়ার্ধের শুরুতেই এভারটনকে তুলে নিয়ে অভিজ্ঞ চেলসি ফরোয়ার্ড উইলিয়ানকে মাঠে নামান ব্রাজিল কোচ তিতে। আর খেলা নিজেদের নিয়ন্ত্রণেও রাখে সেলেকাওরা। দ্বিতীয়ার্ধে আক্রমণ বাড়ালেও গোলের দেখা পায়নি মেসি-আগুয়েরোরা।

উল্টো ম্যাচের ৭১ মিনিটে আরও এক গোল হজম করে মেসিরা। এবার গোলদাতা প্রথম গোলের এসিস্টদাতা রবার্তো ফিরমিনো। আর ফিরমিনোকে যেন প্রথম গোলে সাহায্য করার জন্য কৃতজ্ঞতা জানালেন গ্যাব্রিয়েল জেসুস। কারণ দ্বিতীয় গোলের এসিস্ট যে তিনিই করেছেন।

ম্যাচের ৫৯ মিনিটে যদিও মার্কাস অ্যাকুনাকে তুলে নিয়ে স্কালোনি মাঠে নামান অ্যাঞ্জেল ডি মারিয়াকে। আক্রমণ ভাগের খেলোয়াড় বাড়ালেও কাঙ্খিত গোলের দেখা মেলেনি আলবেসিলেস্তেদের। ম্যাচের শেষ দিকে ৮৬ মিনিটে জুভেন্টাস স্ট্রাইকার পাওলো দিবালাকে মাঠে নামান স্কালোনি।

তবে ততক্ষণে ম্যাচ হাত ফস্কে বেরিয়ে গেছে ব্রাজিলের কাছে। আর ১২ বছর পর আবারও ঘরের মাঠে কোপার ফাইনালে ব্রাজিল। অপেক্ষা কেবল ফাইনালের প্রতিদ্বন্দ্বী হবে কোন দল তার।

আর আর্জেন্টিনার হয়ে মেসির আন্তর্জাতিক শিরোপা জয়ের স্বপ্ন এখনো স্বপ্ন হয়েই রয়ে গেল। টানা তিন ফাইনাল হেরেছেন আলবেসিলস্তেদের হয়ে। কোপার দুই ফাইনালে উঠেও পারেননি শিরোপা জিততে। আর এবার তো সেমি ফাইনাল থেকেই বিদায় নিতে হয়েছে তাদের।

৮ জুলাই রি ডি জেনেরিওর মারাকানা স্টেডিয়ামে দ্বিতীয় সেমি ফাইনালের বিজয়ী দলের বিপক্ষে শিরোপা জয়ের লক্ষ্যে খেলবে ব্রাজিল। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত দুইটায়।

Comments